স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই বিদেশে কাজে যাওয়ায় বাড়ছে দেশে ফেরত আসা কর্মীর সংখ্যা: গামকা




বিদেশগাম বাংলাদেশি কর্মী (ফাইল ফটো)
. রাহাত: বিদেশে কাজে যোগদান করতে গিয়ে স্বাস্থ্যগত সমস্যার কারণে দেশে ফেরত আসা বাংলাদেশি কর্মীর সংখ্যা বাড়ছে।  এতে করে বড় অংকের টাকা খরচ করে বিদেশে যাওয়ার পর কাজ করতে না পারা বাংলাদেশিরা হারাচ্ছেন সর্বস্ব।


লাহুয়ার রহমান, জেনারেল ম্যানেজার, গামকা
সংশ্লিষ্টরা বলছেন, উন্নত জীবনের আশায় বাংলাদেশ থেকে যারা বিদেশ কাজে যান তাদের অন্তত ৯০ শতাংশ মানুষই নিম্নবিত্ত। যারা নিজেদের জীবনের সহায়-সম্বল যে সম্পত্তি আছে তা বিক্রি করে টাকা জোগাড় করেন। পরিবারের অনান্য সদস্যের চরম অনিশ্চয়তার মধ্যে রেখেই জীবনের ভাগ্য বদলানোর আশায় বিদেশে যান।

বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ কাজ নিয়ে বিদেশে যান মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। যেখানে কাজে যেতে গালফ-কো অপারেশন কাউন্সিল বা জিসিসি অনুমোদিত মেডিকেল সেন্টার গুলোর মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করতে হয়। সেই মেডিকেল সেন্টার গুলোরে সংগঠন গামকার বিষয়টি তদারকি করে থাকে।

লাহুয়ার রহমান

বিষয়ে গামকার ঢাকা অফিসের জেনারেল ম্যানেজার লাহুয়ার রহমান বলেন, বিদেশে কাজে গিয়ে স্বাস্থ্যগত সমস্যার কারণে যাতে একজন বাংলাদেশিকে ফেরত আসতে না হয় সে লক্ষ্যেই মূলত গামকা প্রতিষ্ঠিত হয়েছে। যাতে স্বচ্ছ প্রক্রিয়ায় একজন কর্মীর স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে তিনি বিদেশে কাজে যাওয়ার জন্য ফিট কিংবা আনফিট কিনা তা নির্ধারণ করা যায়। কেউ আনফিট হলে সে ব্যাক্তিকে যথাযথ পরামর্শ দিয়ে স্বাস্থ্যগত সমস্যা দূর হওয়ার পর মেডিকেল ফিটনেস সার্টিফিকেট দেয়া হয়।

যারা বিদেশে কাজে গিয়ে স্বাস্থ্যগত সমস্যায় ফেরত আসছেন তারা অব্যশই গামকার মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করে যাচ্ছেন না বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা লক্ষ্য করেছি প্রযুক্তির অপব্যবহার করে একজন বিদেশগামী কর্মীর মেডিকেল টেস্ট করা ছাড়াই ভিসা করিয়ে ফেলা হচ্ছে। পাঠিয়ে দেয়া হচ্ছে বিদেশে। এধরণের কর্মীরাই ফেরত আসছেন।

নিয়ে আমরা সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেছি। আশা করছি স্বাস্থ্য পরীক্ষা করা ছাড়া বিদেশ গিয়ে যাতে কর্মীদের ফেরত আসতে না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। বিষয়ে যারা লাখ লাখ টাকা খরচ করে বিদেশে যাচ্ছেন তাদেরও সচেতন হতে হবে। নিশ্চিত  হতে হবে যথাযথ প্রতিষ্ঠানের মাধ্যমে মেডিকেল টেস্ট করা হচ্ছে কিনা। স্বাস্থ্য পরীক্ষার ফলাফল কি আসছে সে বিষয়ে,যোগ করেন মি. লাহুয়ার।

বিষয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির কাছে জানতে চাইলে, তিনি জানান বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

মন্তব্যসমূহ