বাংলাদেশে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরবের ব্যবসায়ীরা: সৌদি রাষ্ট্রদূত






জ্বালানি, খাদ্য, শিল্প ও কৃষিখাতে বাংলাদেশে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি বিনিয়োগকারীরা। জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচএম আল মুতাইরি। রাষ্ট্রদূতের সাক্ষাতকার নিয়েছেন মাশরেকুল ইসলাম রাহাত।



সাক্ষাতকার দিচ্ছেন সৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি
  সৌদি ভিত্তিক ফাস্টফুড কোম্পানি হারফি।  ব্র্যান্ডটি সম্প্রতি বাংলাদেশে  নিজেদের কার্যক্রম শুরু করেছে।  ব্র্যান্ডটি বাংলাদেশে নিয়ে এসেছে গ্রীণল্যান্ড গ্রুপ।

হারফির মতো এমন আরো সৌদি ভিত্তিক প্রতিষ্ঠান বড় অংকের বিনিয়োগ করতে চায় বাংলাদেশে। দেশটির রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি জানিয়েছেন,এরিমধ্যে সৌদি ব্যবসায়ীদের কাছ থেকে বাংলাদেশে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দেয়া হয়েছে।এসব বিনিয়োগ আনতে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেয়া নিয়েও আলোচনা চলছে বলে জানিয়েছেন তিনি।

"সম্প্রতি আমাদের ব্যবসায়িক একটি প্রতিনিধি দল বাংলাদেশ এসেছিল। তারা এখানে বিনিয়োগের বিভিন্ন দিক যাচাই করেছেন। কথা বলেছেন এদেশের ব্যবসায়ীদের সাথে। এর পর বিনিয়োগের বিষয়ে দুইদেশের ব্যবসায়ীদের মধ্যে বেশ কিছু সমঝোতা স্মারকও সই হয়েছে," বলেন সৌদি আরবের রাষ্ট্রদূত।

আমাদের দেশের ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য বাংলাদেশকে সম্ভাবনাময় রাষ্ট্রই মনে করছে। ধাপে ধাপে এখানে  জ্বালানি, খাদ্য, শিল্প, কৃষি ও প্রযুক্তি খাতে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার ইচ্ছা আছে।

তেল ভিত্তিক অর্থনীতি থেকে বেরিয়ে আসার অংশ হিসেবে সৌদি উদ্যোক্তাদের সম্ভাবনাময় বাজারে বিনিয়োগে উৎসাহ দিচ্ছে দেশটির সরকার।


উদ্যোক্তারা বলছেন, বড় আকারের বিনিয়োগ প্রস্তাব বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতা কমাতে হবে। যাতে করে সহজেই আলাদা শিল্প অঞ্চল বরাদ্দসহ অনান্য সুযোগ সুবিধা সহজেই নিশ্চিত করা যায়।


বিশ্বের অনেক দেশেই সৌদি আরব বড় অংকের বিনিয়োগ করলেও বাংলাদেশিদের কাছে দেশটি মূলত সবচেয়ে বড় শ্রমবাজার। বাংলাদেশে সৌদি বিনিয়োগে দুদেশই লাভবান হবে, বাড়বে দেশটিতে রপ্তানিও।


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন